সকালে খালি পেটে শসা খাওয়ার উপকারিতা

খালি পেটে শসা খাওয়ার উপকারিতা

 পোস্ট সূচিপত্র

খালি পেটে শসা খেলে  পেটের চর্বি কমে

হ্যাঁ, খালি পেটে শসা খেলে পেটের চর্বি অনেকটাই কমে যাবে কারণ শসা কম ক্যালরি যুক্ত একটি খাবার এতে রয়েছে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার যা ওজন কমানোর প্রক্রিয়াকে সাহায্য করে। শসা কেটে চর্বি কমাতে যেসব উপায়ে সাহায্য করে থাকে-

কম ক্যালরি শসাতে খুব কম ক্যালরি থাকায় এটা খাওয়ার পর পেট ভরা ভরা লাগে কিন্তু ক্যালরি কম পাওয়া যায় এর ফলে অতিরিক্ত ক্যালরি গ্রহণ এড়ানো সম্ভব ।

ফাইবার সমৃদ্ধ শসাতে থাকা ফাইবার হজমে সাহায্য করে এবং শসা হজম প্রক্রিয়াকে উন্নত করে ফলে ফ্যাট জমার সম্ভাবনা কমে। আবার কোষ্ঠকাঠিন্য কমাতে সকালে খালি পেটে শসা খাওয়ার উপকারিতা অপরিসীম।

 বদহজম ও গ্যাস কমায় শসা খেলে বদহজম ও পেট ফাঁপার সমস্যা কমে  ,যা চর্বি কমাতে সাহায্য করে আবার শসা শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে । শরীর থেকে টক্সিন বের  হলে ওজন দ্রুত কমে বিশেষ করে পেটে চর্বি কমাতে সকালে খালি পেটে শসা খাওয়া কার্যকারিতা অনেক।

পেট খারাপ হলে শসা খাওয়া যাবে কি

পেট খারাপ হলে শসা খাওয়া কিছু ক্ষেত্রে উপকারী হতে পারে তবে সবার জন্য তা প্রযোজ্য নয়। শসা একটি পানি সমৃদ্ধ সবজি যা সাধারণত হজমে সাহায্য করে তবে কিছু বিষয় বিবেচনা করতে হবে তা নিচে আলোচনা করা হলো

পানি শূন্যতা রোধে শসাতে রয়েছে প্রচুর পরিমাণে পানি যা শরীরের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে ।ডায়রিয়া বা বমি কারণে শরীরের পানি শূন্যতা হলে শসা খাওয়া কিছুটা উপকারী হতে পারে। শসা হালকা খাবার তাই একটি পেটের সমস্যা দূর করতে সাহায্য করে।

প্রাকৃতিক এন্টিইনফ্লেমেটরি শসাতে কিছু এন্টি ইনফ্লেমেটরি উপাদান থাকে যা পেটের অস্বস্তি কমাতে  সাহায্য করে।

খালি পেটে শসা খাওয়ার সঠিক সময়

সকালে খালি পেটে শসা খাওয়ার সঠিক সময় হল আপনি ঘুম থেকে ওঠার পর যে কোন খাবার খাওয়ার আগে। এ সময় শরীর মুগ্ধ সময় না খাওয়ার কারণে প্রক্রিয়ায় থাকে এবং খালি পেটে শসা খাওয়া শরীরকে হাইডেট করে এবং হজম প্রক্রিয়াকে সক্রিয় করে।
সঠিক সময় ঘুম থেকে ওঠার পর ৩০ মিনিটের মধ্যে খালি পেটে শসা খেতে পারেন শসা খাওয়ার পর অত্যন্ত ২০-৩০ মিনিটের জন্য অন্য কোন ভারী খাবার এড়িয়ে চলুন যাতে শসা থেকে প্রাপ্ত পুষ্টি শরীর ভালোভাবে শোষণ করতে পারে।

খালি পেটে শসার জুস খাওয়ার উপকারিতা

শসার জুস হালকা এবং সজীবকারি পানীয় হিসেবে খুবই জনপ্রিয় বিশেষ করে পেট পরিষ্কার করতে এর উপকারিতা  অপরিসীম ।
সকালে খালি পেটে শসার জুস খাওয়ার উপকারিতা
শরীরকে আদ্র রাখতে সাহায্য করে শসার জুস এছাড়াও ত্বকের আদ্রতা বজায় রাখে শসা । শসার মধ্যে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ ও নিয়ন্ত্রণে সাহায্য করে তাই প্রতিদিন সকালে খালি পেটে শসার জুস পান করা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কমেন্ট করুন

comment url